অনার্সে ১ম বর্ষ ভর্তি আবেদনের ক্ষেত্রে ন্যূনতম জিপিএ পয়েন্ট বাড়ানোর চিন্তা করছে জাতীয় বিশ্ববিদ্যালয়

চলতি ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে স্নাতক ১ম বর্ষে ভর্তিতে ন্যূনতম জিপিএ বাড়ানোর চিন্তা করছে জাতীয় বিশ্ববিদ্যালয়। তথ্যমতে, ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষা বাদ দিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত দেশের বিভিন্ন কলেজে এসএসসি-এইচএসসি পরীক্ষার জিপিএর ভিত্তিতে স্নাতকে শিক্ষার্থী ভর্তি নেওয়া হচ্ছে।

বর্তমানে মানবিক শাখা থেকে এসএসএসিতে জিপিএ ২.৫০ পয়েন্ট এইচএসসিতে চতুর্থ বিষয়সহ ২.৫০ পয়েন্ট ও বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা শাখা থেকে এসএসএসিতে জিপিএ ৩.০০ পয়েন্ট এইচএসসিতে চতুর্থ বিষয়সহ ২.৫০ পয়েন্ট প্রাপ্ত শিক্ষার্থীরা স্নাতক ১ম বর্ষে ভর্তির জন্য আবেদন করতে পারে।

তবে এবার জিপিএ পদ্ধতিতে পরিবর্তন আসতে পারে। ২০২১-২২ শিক্ষা বর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক অনার্সে ১ম বর্ষ ভর্তি আবেদনের ক্ষেত্রে নূন্যতম জিপিএ পয়েন্ট বাড়ানোর চিন্তা করছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান বলেন, এবারও জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবেনা তবে ভর্তিতে নূন্যতম জিপিএ যেটা লাগবে সেটা হয়তো বাড়ানোর চিন্তা আছে। এর মাধ্যমে কোয়ালিটিফুল শিক্ষার্থী পাবো বলে আমরা আশা করছি। The National University is thinking of increasing the minimum GPA points for applying for admission in honours

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: