কম্পিউটার বেসিক কি-বোর্ড শর্টকাট Computer Basic Keyboard Shortcuts

কম্পিউটার বেসিক কি-বোর্ড শর্টকাট Computer Basic Keyboard Shortcuts

Ctrl+Z

কোনো প্রোগ্রামে কাজ করার সময় ভুল করে সঠিক শব্দের স্থানে ভুল শব্দ লেখা বা গুরুত্বপূর্ণ তথ্য মুছে ফেলার পর আবারও লিখতে গেলে সবারই বিরক্ত লাগে। Ctrl+Z ক্লিক করুন, ফিরে আসবে আগের লেখাগুলো।
Ctrl+W
একাধিক ফাইল, ব্রাউজার ট্যাব নিয়ে কাজ করছেন! ফলে চাপ বাড়ছে কম্পিউটার বা ল্যাপটপে। তাই যখনই কোনো ফাইল, মেন্যু বা ব্রাউজারের কাজ শেষ হয়ে যাবে, Ctrl+W ক্লিক করুন, সেটি বন্ধ হয়ে যাবে।

CTRL+A

কোনো ফাইল বা ডকুমেন্টের সব টেক্সট সিলেক্ট করার জন্য মাউসের পয়েন্টার ধরে ক্লিক ও ড্র্যাগ করা বেশ সময়সাপেক্ষ ব্যাপার। CTRL+A শর্টকাটে দীর্ঘ সময়ের সিলেক্ট করার কাজটি করা যাবে এক সেকেন্ডে।

ALT+TAB

অনেক সময় এক ট্যাব থেকে অন্য ট্যাবে যাওয়া বা কাজ করার প্রয়োজন হয়। দুটি ট্যাব খোলা থাকলে ALT+TAB ব্যবহার করে সহজেই পূর্ববর্তী ট্যাবে যাওয়া যাবে। আর কয়েকটি ট্যাব খোলা থাকলে ALT+TAB বাটনে ক্লিক করার পর Alt বাটনটি চেপে ধরে রাখলে ট্যাবগুলোর প্রিভিউ থেকে নির্দিষ্ট ট্যাবে যাওয়া যাবে।

CTRL+S

ডকুমেন্ট সেইভ করা নিয়ে বেশ দ্বিধায় পড়তে হয় বা অন্য কোনো কারণে হঠাৎ কাজে বিঘ্ন ঘটলে প্রয়োজনীয় ডকুমেন্ট হারিয়ে ফেলার অসুবিধা এড়াতে CTRL+S শর্টকাট হলো অন্যতম সমাধান।

Ctrl+Home এবং Ctrl+End

বড় ডকুমেন্টে কাজ করার সময় প্রথম পেজে যাওয়ার ক্ষেত্রে সময় বাঁচাবে Ctrl+Home েশর্টকাট। আর ডকুমেন্টের শেষ পেজে যাওয়ার জন্য ব্যবহার করুন Ctrl+End শর্টকাট।

Ctrl+Backspace

ডকুমেন্টে লিখিত টেক্সটগুলোর কোনো তথ্য অপ্রয়োজনীয় মনে হলে প্রতি অক্ষর মুছে ফেলার বিপরীতে পুরো শব্দটি মুছে ফেলতে পারে Ctrl+Backspace শর্টকাট।

Ctrl+Left/Right Arrow

ডকুমেন্টে টেক্সট সিলেক্ট বা ডিলিট করার জন্য Ctrl+Left Arrow শর্টকাটের মাধ্যমে বাম দিকে কার্সর সরানো যায় এবং এবং Ctrl+Right Arrow দিয়ে ডান দিকে কার্সর সরানো যায়। আর Ctrl+Shift চেপে Left/Right Arrow ব্যবহার করে শব্দ সিলেক্ট করা যায়।

 

নেভিগেশন কি-বোর্ড শর্টকাট

Win+D

কোনো কারণে উইন্ডোজ স্ক্রিনে যাওয়ার প্রয়োজন হলে সবগুলো ট্যাব, ফাইল আলাদা করে বন্ধ করে পুনরায় খোলার মতো ঝামেলার কাজটি সহজ করবে Win+D শর্টকাট।

Win+Left/Right Arrow

কোনো ট্যাবকে ডানপাশে সরিয়ে অন্য ট্যাবে কাজ করতে প্রয়োজন হবে Win+Right Arrow আর বামপাশে সরাতে গেলে ব্যবহার করা যাবে Win+Left Arrow

Win+Tab

Alt+Tab-এর মতোই অন্য ট্যাবে যাওয়ার কাজ করে Alt+Tab। তবে, আপডেটেড উইন্ডোজে এটি উইন্ডোজ অ্যাপ্লিকেশন সুইচার হিসেবেও কাজ করে। এই শর্টকাটের মাধ্যমে স্ক্রিনে থাকা সবগুলো ট্যাবের টাস্ক দেখা যাবে।

Tab এবং Shift+Tab

ডায়লগ বক্সে কমান্ড দেওয়ার পরবর্তী অপশনে ক্লিক করার জন্য Tab এবং পূর্ববর্তী অপশনে ক্লিক করার জন্য Shift+Tab ব্যবহার করা যায়।

Ctrl+Esc

কোনো কি-বোর্ডে যদি উইন্ডোজ বাটন না থাকে তবে স্টার্ট মেন্যুতে যাওয়ার জন্য Ctrl+Esc ব্যবহার করা যাবে। তারপর Tab এবং Shift+Tab নেভিগেট করে কাজ করা যাবে।

অ্যাডভান্সড কি-বোর্ড শর্টকাট

Win+L

কম্পিউটারে কাজ করার সময় কেউ উঁকিঝুঁকি দিলে, তৎক্ষণাৎ আড়াল করার জন্য ভরসা Win+L. এটি স্ক্রিন লক করবে সহজে। পুনরায় কাজে ফিরতে গেলে দিতে হবে পাসওয়ার্ড বা ফিঙ্গারপ্রিন্ট।

Win+L

স্টার্ট মেন্যু কিংবা অ্যাপের ঝামেলায় না গিয়ে Win+L শর্টকাটের মাধ্যমে সেটিংসে যাওয়া যাবে অনায়াসে।

Win+S

সার্চ বারে কোনো কিছু খুঁজতে চাইলে Win+S শর্টকাট ব্যবহার করা যাবে।

Win+PrintScreen

কোনো ট্যাবের স্ক্রিনশর্ট নেওয়ার জন্য Win+PrintScreen শর্টকাট ক্লিক করুন, একই সঙ্গে ক্লিপবোর্ডে কপি করার পাশাপাশি পিএনজি ফাইল হিসেবে এটি স্ক্রিনশর্টটি ফোল্ডারে সংরক্ষণ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: